Bartaman Patrika
রাজ্য
 

মুর্শিদাবাদের নবাবি ঐতিহ্য তুলে ধরতে উৎসবের আয়োজন 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুর্শিদাবাদের নবাবি আমলের পুরনো ঐতিহ্য পর্যটকদের কাছে তুলে ধরার জন্য এবারও বিশেষ উৎসবের আয়োজন করা হচ্ছে। আগামী ২৪ থেকে ২৬ জানুয়ারি এই উৎসব চলবে। গত কয়েক বছর ধরে মুর্শিদাবাদ হেরিটেজ ডেভেলপমেন্ট সোসাইটি এই উৎসব করছে। 
বিশদ
আন্দোলনের প্রস্তুতি নিচ্ছে ওয়েবকুটা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবার আন্দোলনের প্রস্তুতি নিচ্ছে অধ্যাপক সংগঠন ওয়েবকুটা। আগামী ১৬ জানুয়ারি তারা বৈঠক ডেকেছে। সেখানেই আন্দোলনের রূপরেখা তৈরি করবে বলে ঠিক হয়েছে।
বিশদ

15th  January, 2020
মুক্ত শৌচালয় বন্ধ করার লক্ষ্যমাত্রা পূরণ হয়নি
৩৬টি পুরসভা বিভিন্ন খাতের প্রাপ্য টাকা পাবে না, হুঁশিয়ারি পুর দপ্তরের 

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: উন্মুক্ত শৌচালয় রাখা যাবে না বলে রাজ্যের সব পুরসভাকে নির্দেশ দেওয়া হয়েছে। কিন্তু ৩৬টি পুরসভার পারফরম্যান্স ভালো নয়। তারা এখনও লক্ষ্যমাত্রার ৯০ শতাংশে পৌঁছতে পারেনি। সবার বাড়িতে শৌচালয় তৈরি করতে এবং উন্মুক্ত শৌচালয় বন্ধ করতে ৭ ডিসেম্বর লক্ষ্যমাত্রা দেওয়া হয়েছিল।  
বিশদ

15th  January, 2020
পুরভোটে কংগ্রেসের সঙ্গে জোট গড়া নিয়ে কেন্দ্রীয় কমিটির বৈঠকে সিদ্ধান্ত নেবে সিপিএম 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৪ জানুয়ারি: রাজ্যের আসন্ন পুরভোটে কি কংগ্রেসের সঙ্গে জোট করেই লড়বে সিপিএম? আগামী ১৭ জানুয়ারি থেকে কেরলের তিরুবনন্তপুরমে দলের তিনদিনব্যাপী কেন্দ্রীয় কমিটির বৈঠকে এই ইস্যুতে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হতে পারে। 
বিশদ

15th  January, 2020
প্রায় ৪০ হাজার প্রাথমিক শিক্ষকের
ভবিষ্যৎ নির্ধারক মামলার শুনানি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চাকরি পাওয়া প্রায় ৪০ হাজার প্রাথমিক শিক্ষকের ভবিষ্যৎ নির্ধারক মামলা ২০১৪ সাল থেকে বিচারাধীন। সম্প্রতি কলকাতা হাইকোর্টে সেই মামলা ফের বিচারের তালিকায় এসেছে। যদিও যার নামে মামলা, সেই রুমা দাস ও মামলাকারী আরও অন্তত তিনজন বর্তমানেপরলোকে। 
বিশদ

15th  January, 2020
পঞ্চায়েতে সার্টিফিকেট বিতরণের ভাবনা
এসসি, এসটি, ওবিসি সার্টিফিকেট ডাউনলোড করা যাবে মোবাইল থেকে, উদ্যোগ রাজ্যের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জাতি শংসাপত্র নিতে আর সরকারি দপ্তরে দরবার করতে হবে না। এখন হাতে হাতে স্মার্টফোন। এবার মোবাইল থেকেই যাতে এসসি, এসটি, ওবিসি সার্টিফিকেটের জন্য আবেদন করা যায় এবং অনলাইনেই সেই সার্টিফিকেট ডাউনলোড করা যায় সেই উদ্যোগ নেওয়া হচ্ছে। 
বিশদ

15th  January, 2020
জনজাতিরা মেধায় কেন পিছিয়ে, রক্ত পরীক্ষা করে গবেষণা
রিপোর্ট দেখে ব্যবস্থা

পবিত্র ত্রিবেদী, কলকাতা: রাজ্য, দেশ এগিয়ে চলেছে অথচ তাৎপর্যপূর্ণভাবে সামনের সারিতে সেভাবে উঠে আসছেন না বিভিন্ন জনজাতির মানুষ। কিন্তু, কেন? বছরের পর বছর তাঁরা পিছনের সারিতেই থেকে যাবেন?
বিশদ

15th  January, 2020
ঠিকমতো নজরদারি, পদক্ষেপ গ্রহণ হচ্ছে না
রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদকে শো-কজ কেন্দ্রের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদকে শো-কজ করল কেন্দ্র। দূষণ সৃষ্টিকারী সংস্থার বিরুদ্ধে নজরদারি এবং পদক্ষেপ গ্রহণের ক্ষেত্রে গাফিলতির কারণে রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদকে এই শো-কজের চিঠি দিল তারা। 
বিশদ

15th  January, 2020
বাংলায় মমতাকে অসম্মান করে কেন্দ্রে  জোট অসম্ভব, কং-বাম নেতাদের কটাক্ষ তৃণমূলের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিজেপি বিরোধিতায় গোটা দেশ যাঁকে মান্যতা দিচ্ছে, তাঁকে অমর্যাদা করার অর্থ পরোক্ষে গেরুয়া শিবিরের হাত শক্ত করা। সোমবার দিল্লিতে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর ডাকা বিরোধীদের বৈঠকে তৃণমূলের কেউ যোগ দেয়নি।
বিশদ

14th  January, 2020
মমতার ঠেস মোদিকে
কর্মসংস্থান বা মুদ্রাস্ফীতির দিকে নজর না
দিয়ে হিন্দুস্থান-পাকিস্তান করে বেড়াচ্ছেন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মোদি জমানায় মুদ্রাস্ফীতির হার সর্বকালীন রেকর্ড ছুঁয়েছে। মুদ্রাস্ফীতি সংক্রান্ত কেন্দ্র সরকারের সেই রিপোর্ট প্রকাশ্যে এসেছে সোমবারই। সেই রিপোর্টকে ভিত্তি করেই এই ইস্যুতে নাম না করে এদিনই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে তোপ দাগলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিশদ

14th  January, 2020
বিলের জট কাটাতে সর্বদলীয় বৈঠক
ডাকলেন ধনকার, যাবেন না মমতা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাঝে তিনি নিজেই সংঘাতের মাত্রা কমিয়ে আনার ইঙ্গিত দিয়েছিলেন। কিন্তু বারংবার আর্জি সত্ত্বেও বিভিন্ন বিষয়ে রাজ্য সরকার তাঁর চাহিদামতো অনেক তথ্য তাঁকে পাঠাচ্ছে না বলে রাজ্যপাল জগদীপ ধনকারের ক্ষোভ যে বিন্দুমাত্র কমেনি, সেটা ফের স্পষ্ট করলেন সোমবার।
বিশদ

14th  January, 2020
সিএএ-এনআরসি ইস্যুতে প্রকাশ্য সমাবেশ
করবে তৃণমূলের রাজ্য সরকারি কর্মী সংগঠন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিএএ-এনআরসি ইস্যু নিয়ে রাজ্য সরকারি কর্মীদের তৃণমূল কংগ্রেস প্রভাবিত সংগঠন কেন্দ্রীয়ভাবে রাস্তায় নামছে। আগামী ৬ ফেব্রুয়ারি বৃহস্পতিবার ধর্মতলায় রানি রাসমণি অ্যাভিনিউতে সমাবেশ করে কেন্দ্রীয় সরকারের এই দুটি সিদ্ধান্তের বিরোধিতা করবে কর্মী সংগঠন।
বিশদ

14th  January, 2020
 বাংলার বানভাসি ৫ জেলার বন্যা নিয়ন্ত্রণে মেগা সেচ প্রকল্প অনুমোদন মমতার

রাজু চক্রবর্তী, কলকাতা: মুখ্যমন্ত্রী হিসেবে দ্বিতীয়বার শপথ নেওয়ার পর থেকেই রাজ্যের পাঁচটি বানভাসি জেলার ফি-বছর জলমগ্ন হওয়ার ছবি বদলে দেওয়ার পরিকল্পনা শুরু করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। অবশেষে চার বছরের নিরলস প্রচেষ্টার পর বিশ্বব্যাঙ্কের আর্থিক সহায়তায় জানুয়ারি মাস থেকে শুরু হচ্ছে পশ্চিমবঙ্গ বৃহৎ সেচ এবং বন্যা ব্যবস্থাপনার মেগা প্রকল্প।
বিশদ

14th  January, 2020
 ১১ বছর বয়সে ‘মানুষের খোঁজে’ ঘরছাড়া
দূষণের কারণে কাঠ জ্বালান না নাগাসাধু
থানাপতি, হোয়াটসঅ্যাপ, ফেসবুকও করেন

শাম্ব মণ্ডল, গঙ্গাসাগর: মধ্যরাতের গঙ্গাসাগর। অনেকটা ভাঙা হাটের মতো। পসরা গুটিয়ে নিচ্ছেন দোকানিরা। নিজেদের জায়গায় বসে কর্তব্যরত পুলিসকর্মীরা। দিনভর পরিশ্রমের পর হিমঠান্ডায় খানিকটা ক্লান্তির ছাপ চোখেমুখে।
বিশদ

14th  January, 2020
১৪ বছরের বিচার প্রক্রিয়ায় ধাক্কা, মত আইনজীবীদের একাংশের
গুঞ্জন ঘোষ জড়িত হত্যা মামলায় সাক্ষ্য
শেষের পথে মৃত্যু তদন্তকারী অফিসারের

 সুকান্ত বসু, কলকাতা: সিআইডি’র তদন্ত করা এক চাঞ্চল্যকর খুনের মামলায় সাক্ষ্য শেষের পথেই মারা গেলেন তদন্তকারী অফিসার (আইও)। আলিপুর কোর্টে চলা এই মামলা কিছুটা হলেও ‘ধাক্কা খেল’ বলে মনে করছেন আইনজীবীদের একাংশ। ডিএসপি পদমর্যাদার ওই অফিসারের নাম আবদুর রশিদ। বিশদ

14th  January, 2020

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অন্যান্য পুরসভাগুলির সঙ্গে আগামী পুরভোটে উত্তর দমদম, দক্ষিম দমদম এবং দমদম পুরসভার আসন সংরক্ষণের খসড়া তালিকা শুক্রবার প্রকাশিত হল। সেই তালিকা অনুযায়ী কোথাও চেয়ারম্যান, কোথাও চেয়ারম্যান-ইন-কাউন্সিল এবার নিজের জেতা ওয়ার্ডে ভোটে দাঁড়াতে পারছেন না। ...

 ওয়াশিংটন, ১৭ জানুয়ারি: কথায় বলে, চোরা না শোনে ধর্মের কাহিনী’। পাকিস্তানের ক্ষেত্রে এই প্রবাদ যে কতটা লাগসই, ফের তার প্রমাণ মিলল। মার্কিন পারমাণবিক অস্ত্র এবং তা বহনে সক্ষম ক্ষেপণাস্ত্র তৈরির প্রযুক্তি চোরাচালানে আরও একবার নাম জড়াল পাকিস্তানের। ...

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৭ জানুয়ারি: মেগা ডেটা ব্যাঙ্ক তৈরি করছে কেন্দ্র। কৃষক থেকে শ্রমিক। ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ী থেকে ক্ষুদ্র ঋণগ্রাহকের সংখ্যা। মোদি সরকার বিভিন্ন ...

 আমেদাবাদ, ১৭ জানুয়ারি (পিটিআই): সমস্ত বিদেশি কোম্পানিকে আইন মেনে ভারতে বিনিয়োগ করতে হবে। আমাজনের লগ্নি নিয়ে মন্তব্যের পর শুক্রবার এমনটাই জানালেন কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যায় ভালো ফল হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে সুযোগ আসবে। কোনও প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু
১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম
১৯৯৬: রাজনীতিক ও অভিনেতা এন টি রামারাওয়ের মৃত্যু
২০০৩: কবি হরিবংশ রাই বচ্চনের মৃত্যু
২০১৮ – বিশিষ্ট বাঙালি সাংবাদিক ও কার্টুনিস্ট চন্ডী লাহিড়ীর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭১.৮৭ টাকা
পাউন্ড ৯১.২২ টাকা ৯৪.৫১ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৪৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৩৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৮,৯৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ মাঘ ১৪২৬, ১৮ জানুয়ারি ২০২০, শনিবার, নবমী ৫৪/৫ দিবা ৪/১। স্বাতী ৪৪/৪১ রাত্রি ১২/১৬। সূ উ ৬/২৩/৪, অ ৫/১০/৩৪, অমৃতযোগ দিবা ৯/৫৮ গতে ১২/৫০ মধ্যে। রাত্রি ৭/৪৮ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১২/১২ গতে ১/৫৮ মধ্যে পুনঃ ২/৫১ গতে ৪/৩৬ মধ্যে। বারবেলা ৭/৪৩ মধ্যে পুনঃ ১/৭ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/৪৮ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৪৯ মধ্যে পুনঃ ৪/৪৪ গতে উদয়াবধি। 
৩ মাঘ ১৪২৬, ১৮ জানুয়ারি ২০২০, শনিবার, অষ্টমী ৬/৩২/৩৮ দিবা ৯/২/৫৩। স্বাতী ৫২/৪১/৩১ রাত্রি ৩/৩০/২৬। সূ উ ৬/২৫/৫০, অ ৫/৯/৩২, অমৃতযোগ দিবা ১০/০ গতে ১২/৫৭ মধ্যে এবং রাত্রি ৭/৫৭ গতে ১০/৩৩ মধ্যে ও ১২/১৬ গতে ২/০ মধ্যে ও ২/৫২ গতে ৪/৩৬ মধ্যে। কালবেলা ৭/৪৬/১৯ মধ্যে ও ৩/৪৯/৪ গতে ৫/৯/৩২ মধ্যে, কালরাত্রি ৬/৪৯/৪ মধ্যে ও ৪/৪৬/১৮ গতে ৬/২৫/৫৫ মধ্যে। 
২২ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: কর্মপ্রার্থীদের ক্ষেত্রে সুযোগ আসবে। বৃষ: বুঝেশুনে পদক্ষেপ করলে ভালো হবে। মিথুন: উপার্জন ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম১৯৯৬: ...বিশদ

07:03:20 PM

ট্যাংরায় গাড়ি পার্কিং এলাকায় ভেঙে পড়ল গেট, কিশোরীর মৃত্যু
ট্যাংরার ডি সি দে রোডের একটি গাড়ি পার্কিং এলাকায় গেট ...বিশদ

06:16:44 PM

মুম্বই-পুনে এক্সপ্রেসওয়েতে গাড়ি দুর্ঘটনা, গুরুতর জখম অভিনেত্রী শাবানা আজমি
মুম্বই-পুনে এক্সপ্রেসওয়েতে গাড়ি দুর্ঘটনায় গুরুতর জখম হলেন অভিনেত্রী শাবানা আজমি। ...বিশদ

05:25:00 PM

  কৃষি দপ্তরের কর্মীকে মারধরের অভিযোগ পঞ্চায়েত সহ সভাপতির বিরুদ্ধে
উত্তর দিনাজপুরের রায়গঞ্জের কৃষি দপ্তরে কর্তব্যরত এক কর্মীকে মারধর করার ...বিশদ

03:39:00 PM

আলিপুরদুয়ারে গুপ্তধনের সন্ধান
গুপ্তধনের সন্ধান মিলল আলিপুরদুয়ারের ফালাকাটার আলিনগরে। আজ শনিবার ১০০ দিনের ...বিশদ

03:28:46 PM